প্রধানমন্ত্রী আবাস যোজনা হল ভারত সরকার দ্বারা চালু করা একটি আবাসন প্রকল্প যার মূল উদ্দেশ্য হল, - দরিদ্র সীমার নীচে বসবাসকারি ব্যক্তি যারা গৃহহীন বা কাঁচা অর্থাৎ মাটির বাড়িতে বসবাস করেন তাদের একটি পাকা বাড়ি নির্মাণের জন্য আর্থিক সুবিধা প্রদান করা, যাতে করে একজন দরিদ্র ব্যক্তি পাকা বাড়িতে বসবাস করার সুবিধা ও স্বাচ্ছন্দ্য লাভ করতে পারেন।
প্রতিটি উপভোক্তাকে তাদের নিজের বাড়ি নিজে প্রস্তুত করার জন্য বর্তমানে তিনটি কিস্তিতে ১,২০,০০০/- টাকা প্রদান করা হয়।
প্রথম কিস্তিতে ৪৫,০০০/- টাকা যার মাধ্যমে বাড়ির জানালা পর্যন্ত নির্মাণ
দ্বিতীয় কিস্তিতে ৪৫,০০০/- (পঁয়তাল্লিশ হাজার) যার দ্বারা বাড়ির লিন্টেল লেভেল পর্যন্ত নির্মাণ
তৃতীয় এবং সর্বশেষ কিস্তিতে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা যার মাধ্যমে বাড়ির ছাদ ও জানালা, দরজা, প্লাস্টার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নির্মাণ কার্য সম্পন্ন করা হয়।
নির্মিত গৃহটির এলাকার ন্যুনতন পরিমাপ ২৫ বর্গমিটার বা ২৭০ বর্গফুট হতে হবে। প্রতিটি কিস্তির অর্থ উপভোক্তার নিদিষ্ট ব্যাঙ্ক আযাকাউন্টে সরাসরি প্রদান করা হয়।
:: যোগ্যতার মানদণ্ড ::
PMAY-এর জন্য যোগ্য হতে, সুবিধাভোগীদের অবশ্যই নিম্নলিখিত শর্তগুলি পূরণ করতে হবে:
1) EWS-এর জন্য বার্ষিক পারিবারিক আয়ের সীমা হল ₹৩ লক্ষ এবং LIG-এর জন্য ₹৬ লক্ষ মিডল ইনকাম গ্রুপের (MIG-I), আয়ের পরিসীমা হল ₹৬ লক্ষ থেকে ₹১২ লক্ষ বার্ষিক, MIG-II-এর জন্য, এটি হল ₹১২ লক্ষ থেকে ₹১৮ লক্ষ বার্ষিক।
2) সুবিধাভোগীর ভারতে কোথাও তাদের বা পরিবারের কোনো সদস্যের নামে একটি আবাসিক ইউনিট থাকা যাবে না।
:: এই সরকারি ঘর পাওয়ার জন্য কিভাবে আবেদন করবেন? ::
সম্পূর্ণ আবেদন অনলাইনে করতে হবে, অনলাইনে আবেদন করার জন্য নীচে উল্লিখিত সব ডকুমেন্ট ও সাথে আধার কার্ডের সাথে লিঙ্ক করা ফোন নিয়ে আমাদের সাইবার ক্যাফেতে চলে আসুন।
:: আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে? ::
১) প্রথমেই আপনাকে মনে রাখতে হবে আবেদনকারীর আধার কার্ডের সাথে যদি ফোন নাম্বার লিঙ্ক করা থাকে তবেই অনলাইনে আবেদন করতে পারবে। তাই আবেদন করতে আসার সময় আধার কার্ডের সাথে লিঙ্ক করা ফোন নিয়ে আসবেন।
২) আবেদনকারীর আধার কার্ড
৩) প্যান কার্ড
৪) জমির নথি
৫) ইনকাম সার্টিফিকেট
৬) ব্যাঙ্ক একাউন্ট
৭) আবেদনকারী যদি পুরুষ ও বিবাহিত হন তবে তার স্ত্রীর আধার কার্ড
৮) আবেদনকারীর মা ও বাবা যদি জীবিত থাকেন তবে তাদের আধার কার্ড
:: আবেদন করার পরে কি করবেন? ::
মনে রাখবেন অনলাইনে আবেদন করলেই হবে না। আবেদন করার পরে যে যে ডকুমেন্টগুলি অনলাইনে জমা করলেন সেই সেই ডকুমেন্টগুলির জেরক্স কপি ও সাথে অনলাইনে আবেদনের রিসিপ্ট নিয়ে নিজের এলাকার পৌরসভায় নির্দিষ্ট ডিপার্টমেন্টে জমা দিয়ে আসতে হবে।
আপনার আবেদনের স্ট্যাটাস আপনি আপনার মোবাইল ফোনে ম্যাসেজের মাধ্যমে জানতে পারবেন বা অনলাইনে আবেদনের রিসিপ্ট নিয়ে আমাদের সাইবার ক্যাফেতে আসলেও আমরা চেক করে দেখে বলে দিতে পারবো।
এছাড়াও অন্য কোনো বিষয় জানতে আমাদের WhatsApp করুন 👉 ক্লিক করুন
প্রতিদিন আপডেট পাওয়ার জন্য আমাদের সাইবার ক্যাফের সাথে যুক্ত হতে ক্লিক করুন
আরও আপডেট পেতে ফলো করুন আমাদের ফেসবুক পেজ- ক্লিক করুন
